ভ্যাটিকান সিটি এর রহস্য ও ইতিহাস

কামরুন নাহার মুন্নি ইটালি :ভ্যাটিকান সিটি ইতালি রোমের কেন্দ্রস্হলে অবস্থিত, ভ্যাটিকান হল একটি রাজ্যের মধ্যে অন্য আরেকটি রাজ্য।এটি বিশ্বের সবচেয়ে ছোট এবং স্বাধীন রাষ্ট্র ;যার আয়তন মাত্র এক বর্গ কিলোমিটারের চেয়ে কম হলেও তার প্রতাপ দৌর্দন্ড।ইতালীয় সরকার এবং পোপ সম্প্রদায়ের মধ্যে বহু বহু বছর ধরে বিতর্কের পর ১৯২৯ সালে লাতেরান চুক্তির অধীনে ভ্যাটিকান সিটি প্রতিষ্ঠিত হয়।পোপ এখানকার রাষ্ট্রনেতা।বিশ্বের নানা প্রান্তের শতকোটি ধর্মপ্রান ক্যাথলিক নিবিড় পর্যবেক্ষণে রাখে এই ক্ষুদ্র ভূখণ্ডটিকে।এখানে যে বাস করেন তাদের ধর্মের জীবিত সবচেয়ে সম্মানিত ব্যাক্তি পোপ।
বিশ্বের অন্যতম সমৃদ্ধ জাদুঘর, যা বিশ্বের সেরা সব চিত্র কর্ম আর ভাস্কর্যের সম্ভার এবং বিশ্বের ২য় বৃহত্তম গির্জা উচ্চতম গম্বুজ আর বিশ্বের সুন্দরতম ছাদ চ্যাপেল। এইসবই একসাথে ভ্যাটিকান সিটিকে পরিণত করেছে ভ্রমন পিপাসুদের আকর্ষনের প্রাণকেন্দ্র।এদেশের মোট জনসংখ্যা ২০১৭ সালের একটি হিসাব অনুযায়ী প্রায় ১০০০ জন।এই দেশের রাজধানী এবং বৃহত্তম শহর ও হচ্ছে ভ্যাটিকান সিটি।এখানকার সরকারী ভাষা হচ্ছে ইতালিয়ান। ভ্যাটিকান শীর্ষ পাঁচটি ওয়াইন আসক্ত দেশের মধ্যে একটি,প্রতিবছর একজন প্রাপ্ত বয়স্ক মানুষ দেশটিতে কমপক্ষে ৫৪ লিটার ওয়াইন পান করে।
জনসংখ্যার তুলনায় এখানে পর্যটক বেশি আসে জনসংখ্যা যেখানে বর্তমানে ১০০০ এর আশেপাশে সেখানে প্রতিবছর ভ্রমন করতে আসে প্রায় সাড়ে পাঁচ মিলিয়ন মানুষ কারণ ধর্মীয়,ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে ভ্যাটিকান বেশ সমৃদ্ধশালী।
ভ্যাটিকানের নিজস্ব কোন পাসপোর্ট স্ট্যাম্প নেই মানে ওই দেশে বেড়াতে গেলে ওরা আপনার পাসপোর্টে কোনো স্ট্যাম্প বা সিল লাগিয়ে দেবে না।ভ্যাটিকানে স্হায়ীভাবে বসবাস করে ও পোপের দেয়া বিশেষ দায়িত্ব পালন করে তারই এখানকার নাগরিকত্ব পাওয়া সম্ভব।

আরো পড়ুন