আহবায়ক/ সদস্য সচিব ও কমিটি গঠনে ভাই বান্ধব রাজনীতি দল পুনর্গঠনে বিরাট বাধা.

একটা আহ্বায়ক কমিটিতে আহবায়ক একজন থাকেন যার আহবানে সেই কমিটির নেতারা সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করেন এবং উনাকে সহযোগিতা করার জন্য কয়েকজন সহযোগী রাখা হয় যাদের পদবি দেয়া হয় যুগ্ন আহ্বায়ক:
আবার কোনো কারণে কমিটিতে যুগ্ন আহ্বায়ক রাখা সম্বভ না হলে কমিটিতে সবাইকে সদস্য করা হয় সে ক্ষেত্রে কমিটির প্রথম সদস্যকে সদস্য সচিব ( মেম্বার সেক্রেটারি) করা হয়. উনাকে সাইনিং ক্ষমতা দেয়া হয় আহবায়কের সাথে উনি সমন্বয় করে সংগঠনের কাজ পরিচালনা করেন.
কিন্তু একটি আহবায়ক কমিটিতে একজন আহ্বায়কের পাশাপাশি আরো ৮, ৯ জন যুগ্ন আহবায়ক আবার আরেকজন করা হচ্ছে সদস্য সচিব.
(এতে অনেকেরই ধারণা যারা কমিটিতে সদস্য সচিব হবেন তারাই সেই কমিটির সাধারণ সম্পদক হবেন)
যার কারণে কর্মীদের যুগ্ন আহবায়ক হবার প্রতি তেমন আগ্রহ নেই. সব আগ্রহের কেন্দ্র বন্ধু আহবায়ক অথবা সদস্য সচিব পদকে ঘিরে.
আবার এ ক্ষেত্রে যিনি আহবায়ক হচ্ছেন উনার বিরুদ্ধেও আসছে অনেক অভিযোগ

আহবায়ক তার নিজের মতো করে নিজের মানুষকে ভিবিন্ন ইউনিট কমিটিতে সভাপতি / সম্পাদক করে নেন যাতে পরবর্তী কাউন্সিলে তাদের ভোট তিনি পান এবং তিনি সভাপতি হতে পারেন.
আবার অনেক সময় আহ্বায়ক/ যুগ্ন আহবায়ক অথবা সদস্য সচিব একাত্ম হয়ে ভাগ বাটোয়ারার মাদ্ধমে কমিটি হাতিয়ে নেন. আহবায়ক তখন সভাপতি হয়ে যান প্রথম যুগ্ন আহবায়ক হয়ে যান সাধারণ সম্পাদক.
এতে অনেক সময় দলের অনেক ত্যাগী / পরিশ্রমী নেতা কর্মীদের আহবায়ক বাদ দিয়ে দেন শুদু মাত্র উনার পছন্দের মানুষ না হওয়ার জন্য.
এতে দলের পুনর্গটন তো দূরের কথা উল্টো দলের ক্ষতি হয় বেশি. এ জন্যই আহবায়ক কমিটির বিরুদ্ধে তৃণমূল কর্মীদের অবস্থান দিন দিন জোড়ালো হচ্ছে. তাদের দাবি হচ্ছে দল যদি কাওকে আহবায়ক করে কমিটি দেয়ার দায়িত্ব দেয় সে ক্ষেত্রে আহবায়ক বা সদস্য সচিব পরিবর্তী পূর্ণাঙ্গ কমিটিতে সভাপতি / সাধারণ সম্পাদক হতে পারবেন না এমন একটি শর্ত জুড়ে দিয়ে আহবায়ক কমিটি দিলে ভালো হয় .
এতে কমিটি গঠনের ক্ষেত্রে স্বজনপ্রতি, ভাই প্রীতি কমে যাবে.
আহকমতিয়ক / সদস্য সচিব পরবর্তী কমিটিতে থাকবেন না বিধায় অপেক্ষাকৃত ভালো একটি সম্মেলন বা কমিটি উপহার দেয়ার চেষ্টা করবেন. পাশাপাশি আহবায়ক / যুগ্ন আহ্বায়ক / সদস্য সচিব হবার প্রতিযোগিতাও কমে যাবে.
আশাকরি বিষয়টি কেন্দ্রীয় নেতৃবৃন্ধ ভেবে দেখবেন.
ধন্যবাদ
এজে লিমন
যুক্তরাজ্য বিএনপি

আরো পড়ুন