প্রধানমন্ত্রীর উপহারের ঘরে দুই মাসেই ফাটল

মাস দুয়েক আগে ঘরগুলো বুঝে পেয়েছেন মালিকরা। কেউ উঠেছেন আবার কেউ নামেমাত্র দখল নিয়ে রেখেছেন। আর এই অল্প সময়ের মধ্যেই বগুড়া সদরের আলোচিত সেই দশটিকা এলাকার প্রকল্পের ঘরগুলোয় মারাত্মকভাবে ফাটল ধরেছে। যেকোনো সময় ভেঙে মাটির সঙ্গে মিশে যাবে। জীবনের চরম ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে উপহারের ঘরগুলো। ঘরগুলোর নির্মাণকাজ চলাকালে ‘বগুড়ায় নিম্নমাণের সামগ্রীতে নির্মাণ হচ্ছে ভূমিহীনদের ঘর’ শিরোনামে দৈনিক মানবজমিন একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছিল। সেই প্রতিবেদনের বাস্তব প্রতিফলন ঘটেছে। ঘরগুলো সরজমিন দেখতে গিয়ে ভয়ঙ্কর চিত্র চোখে পড়ে।

ঘর বরাদ্দ পাওয়া শামীম ইসলাম মানবজমিনকে বলেন, ঘরগুলো আলগা মাটির উপর নির্মাণ করা হয়েছে। ফলে কোনো ঘর ডেবে গেছে আবার কোনোটিতে ফাটল ধরেছে। যেকোনো সময় মাটির সঙ্গে মিশে যাবে। তাই ভয়ে ঘরে কেউ থাকছে না। ওখানকার আরেক বাসিন্দা শিরিন বেগম মানবজমিনকে বলেন, একটু বাতাশ বা বৃষ্টি হলেই ঘরগুলো থেকে বের হয়ে নিরাপদে যেতে হয়।

বগুড়া সদর আসনের সংসদ সদস্য গোলাম মো. সিরাজ বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণে সীমাহীন দুর্নীতির আশ্রয় নিয়েছেন বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা। লুটপাট করতে গিয়ে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে। আমি নির্মাণ চলাকালে নিম্নমানের সামগ্রী ব্যবহার করতে দেখে ওই সময় মন্তব্য করেছিলাম এই ঘরগুলো ৬ মাস টিকবে না। সেই মন্তব্য সত্য প্রমাণ হলো। ঘরগুলো বুঝে দেয়ার দুই মাসের মাথায় এগুলো মারাত্মকভাবে ফেটেছে।

— মানবজমিন/ প্রতীক ওমর/ মে ২৪, ২০২০১

আরো পড়ুন