খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে ব্রিটিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ

বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, দেশের বাইরে সুচিকিৎসার ব্যবস্থা এবং নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ব্রিটিশ পার্লামেন্টের সামনে এক বিক্ষোভ সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাজ্য বিএনপি’র আয়োজনে মঙ্গলবার (১৪ জুন) স্থানীয় সময় দুপুর ২টায় এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি এম এ মালিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত এই বিক্ষোভ সমাবেশ কর্মসূচিতে যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে বিএনপি’র তিন শতাধিক নেতাকর্মী, জোনাল কমিটির নেতৃবৃন্দ, অঙ্গ ও সহযোগী সংগঠনের শত শত নেতাকর্মীসহ ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দগণ বিভিন্ন পোস্টার, ব্যানার ও ফেস্টুন হাতে যোগ দেন।

যুক্তরাজ্য বিএনপির নেতৃবৃন্দ বলেন, বেগম খালেদা জিয়া আবারও গুরুতর অসুস্থ হওয়ায় প্রমাণিত হলো অবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসা দেওয়া সম্ভব না হলে তিনি তার জীবন নিয়ে হুমকিতে পড়বেন। তাকে অবিলম্বে বিদেশে চিকিৎসা দেওয়া প্রয়োজন রয়েছে উল্লেখ করে তারা আরও বলেন, সরকার বেগম খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি না দিয়ে তাকে সুচিকিৎসা থেকে বঞ্চিত করে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

নেতৃবৃন্দ আরও বলেন, বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা ও যৌথ মেডিকেল বোর্ড বসে বিজ্ঞ চিকিৎসকগণ একমত পোষণ করে বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য দেশের বাইরে নেয়ার পরামর্শ দিয়েছেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হার্টে রিং পরানোর পর হার্টের সমস্যা থেকে সাময়িকভাবে রেহাই পেয়েছেন। যদি অতি শীঘ্রই খালেদা জিয়াকে দেশের বাইরে না নেওয়া হয় তাহলে উনার জীবন সন্ধিক্ষণ ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে চলে আসবে। যা বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে উনাকে সেবা প্রদান করা সম্ভব হবে না।

সাবেক এই প্রধানমন্ত্রীর স্বাস্থ্যগত অবস্থা সম্পর্কে যুক্তরাজ্য বিএনপির নেতৃবৃন্দ বলেন, চিকিৎসকদের রিপোর্ট অনুযায়ী- খালেদা জিয়ার একটা মাইল্ড হার্ট অ্যাটাক হয়ে গেছে। হাসপাতালে থাকতে থাকতেই তার আরও একটা উপসর্গ ধরা পড়ে। সেটা হচ্ছে তার শ্বাসকষ্ট হচ্ছিল। তখন চিকিৎসকরা বিলম্ব না করে তার এনজিওগ্রাম করান। এনজিওগ্রাম করে দেখা গেছে সাবেক প্রধানমন্ত্রীর মেইন আর্টারিটা ৯৯ পারসেন্ট ব্লকড। তাৎক্ষণিক সিদ্ধান্তে সেখানে রিং পরানো হয়েছে। চিকিৎসকারারা আশাবাদী- এর ফলে তিনি আপাতত হার্টের যে সমস্যা সেটা থেকে সাময়িকভাবে রেহাই পেয়েছেন।

তারা আরও বলেন, দল ও পরিবারের পক্ষ থেকে বার বার খালেদা জিয়াকে দেশের বাইরে চিকিৎসার সুযোগ দেওয়ার জন্য আবেদন করা হলেও সরকার সাড়া দেয়নি। তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দরকার নেই বলে সরকার যে সিদ্ধান্তে অটল থাকলেন সেটা সঠিক হয়নি। যদিও তারা অনির্বাচিতভাবে ক্ষমতায় আছেন। এরপরও আবার তাদের কাছে আহ্বান জানাতে চাই- খালেদা জিয়ার জীবন রক্ষার জন্য দেশের বাইরে তার চিকিৎসার ব্যবস্থা নেওয়া হোক। অন্যথায় আমরা আবারও বলছি, সব দায়দায়িত্ব কিন্তু এই সরকারকে বহন করতে হবে।

আরো পড়ুন