নিজের ‘ছাতা’ যখন নিজেই ধরে এইটাই একটি শিক্ষা।

দেশনায়ক তারেক রহমানের মাথার উপর ছাতা ধরে সৌভাগ্যবান হওয়ার মতো শত শত নেতাকর্মী থাকলেও তিনি (দেশনায়ক তারেক রহমান) বৃষ্টির উপর নিজের ছাতা নিজেই ধরেছেন। ছাত্রলীগের সভাপতি যখন মেয়ররের পায়ের জুতা লাগিয়ে দেয়। ঠিক এই সময়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আগামী রাস্ট্র নায়ক, দেশনায়ক তারেক রহমানের এই আদর্শিক আদর্শ আমাদের বাচার স্বপ্ন দেখায়, নিজের সন্মান নিয়ে বেচে থাকার স্বপ্ন দেখায়।

কর্মীদের প্রতি দেশনায়ক ‘তারেক রহমানের’ শ্রদ্ধা, ভালোবাসা দেখে আমি সত্যিই মুগ্ধ হয়ে যাই। প্রতিকূল বৃষ্টির ভিতরে দ্বিতীয় বার ফিরে এসে কর্মীদের সাথে ‘ঈদ’ শুভেচ্ছা বিনিময় প্রামান করে, এ না হলে যেন ওনার ঈদ অপরিপুর্ণই থেকে যেত। যা দেখার সৌভাগ্য আমারও হয়েছিল। আমিও কোলাকুলি করতে গিয়েছিলাম কিন্তু ওনাকে ঈদ মোবারক বলতে ভুলে গিয়েছিলাম। বাম কাদে ফেরৎ আসার সময় ওনিই মনে করিয়ে দিলেন ঈদ মোবারক। তিনিই আমাদের ‘দেশনায়ক তারেক রহমান’ তিনি আমাদের ‘আবেগ’ আমারা সব ভুলে যাই ওনার কাছে গেলে। কিন্তু তিনি মনে করিয়ে দিতে ভুলেন না এটাকেই বলে ইন্টার কানেকশন।

দেশনায়ক তারেক রহমানের প্রতিটি বক্তব্য শুনতে শুনতে ওনাকে বিবেচনায় এনেছি। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন বাংলাদেশের রুপকার আর দেশনায়ক তারেক রহমান হচ্ছেন আধুনিক রাজনীতির রুপকার। তিনি ফিরিয়ে দিতে এসেছেন সাম্য,প্রীতি ,ভালোবাসা। তিনি প্রতিস্টা করতে এসেছেন আইন, আদালত, অধিকার। সম-মর্যাদা ব্যাতিত সম-অধিকার হয় না তা তারেক রহমানের আদর্শ ফুটে উঠে। রাজনৈতিক নেতাদের চিরাচরিত দাম্বিকতা ভুলে জনগণের মাঝে ফিরে আসতে বাধ্য করেছেন। রাজনৈতিক নেতাদের জনগণ থেকে আলাদা কোন পরিচয় নেই তা বুঝাতে সক্ষম হয়েছেন। তিনি শুধুমাত্র বিএনপির আদর্শ নন তিনি আজ একটি রাজনৈতিক আদর্শ জাতীয় আদর্শ। তাই তিনি আধুনিক রাজনীতির রুপকার।

আরো পড়ুন