আমার ভাবনা ভুল-মাজেদুর রহমান জুয়েল

পরিবার, বন্ধু কিংবা প্রিয়জন কাছের এই মানুষগুলোর সঙ্গে হরহামেশাই নানা বিষয় নিয়ে তর্ক, রাগারাগি, ভুল বোঝাবুঝি বা মনোমালিন্য চলতে থাকে। এসব কিছু জীবনের একটি অংশ। অনেকেই আছেন, যারা খুব দ্রুত এই ঝামেলা মিটিয়ে ফেলেন। কারণ কেউই চান না তার কাছের মানুষ থেকে দূরে থাকতে। কিন্তু অনেকেই আছেন, যারা দীর্ঘ সময় এ সমস্যা ধরে রাখেন। নিজের ভুল হওয়া সত্ত্বেও স্বীকার করেন না, জেদ ধরে রাখেন। মনে করেন ভুল স্বীকার করা মানে অপর মানুষের কাছে ছোট হওয়া বা নিজের দুর্বলতা প্রকাশ করা। কিন্তু এমন মনোভাব নিয়ে দীর্ঘদিন জেদ করে থাকলে যেকোনো সম্পর্কে দূরত্বই বাড়বে, কাজের কাজ কিছুই হবে না। মনে রাখবেন, ভুলের জন্য ক্ষমা চাওয়া মানুষের মহৎ গুণগুলোর একটি। এতে আপনার ব্যক্তিত্বে বিনয়ী ও উদারতার প্রকাশ ঘটে। মনে রাখবেন, ভুল মানুষের হতেই পারে কিন্তু এ সমাজে ভুল স্বীকার করবে এমন মানুষের দেখা পাওয়া যায় না খুব একটা। তাই ভুল হলে আন্তরিকতার সঙ্গে ক্ষমা চেয়ে নিজের ভুলের জন্য দুঃখ প্রকাশ করুন। এতে আপনার দুর্বলতা নয়, মহানুভবতা প্রকাশ পায়। তাই ভুল হলে যা করবেন।
ভুল স্বীকার করে ক্ষমা চাওয়া এবং পুরো বিষয়টির দায়ভার গ্রহণ করা।
সরাসরি মানুষটির সঙ্গে কথা বলে দুঃখ প্রকাশ করুন। অন্য কারও মাধ্যমে নয়।
আপনার ভুলের কারণে যদি কোনো সমস্যা তৈরি হয়, তাহলে বিনয়ের সঙ্গে তা স্বীকার করে সমাধানের পথ খুঁজে নিন।
অন্যের ওপর দোষ চাপিয়ে না দিয়ে নিজেই সব ভুল মেনে নিন।
তর্কবিতর্কে না জড়িয়ে ক্ষমা চান।
আপনি আপনার ভুল বুঝতে পেরেছেন, সেই সঙ্গে এ বিষয়টি নিয়ে অনুশোচনা করছেন, তা প্রকাশ করুন।নিজের অজান্তে যদি ভুল করে থাকেন, তাহলে তা সুন্দরভাবে বুঝিয়ে বলুন।
ভুল স্বীকার করে আবার কিন্তু শব্দযোগে অপর কাউকে দোষারোপ করবেন না।
ভুল স্বীকার করে আবার ভুল করা থেকে বিরত থাকুন, নয়তো আপনার ওপর মানুষের আস্থা কমে যাবে এবং সম্পর্ক ঠুনকো হয়ে পড়বে।
এই বিশ্বের কেউ নিখুঁত নয়। আমরা সবাই বড় বা ছোট কিছু না কিছু ভুল করি। মানুষ মাত্রই ভুল, আমরা সবাই তা জানি। কিন্তু আমাদের নিজস্ব ভুলের স্বীকার করা এবং “আমি দুঃখিত” শব্দটি বলা এত কঠিন কেন?
‘আমি ক্ষমাপ্রার্থী’ বলা অনেকের জন্যই সত্যিই একটি চ্যালেঞ্জিং কাজ।
যে তা পারে সেই মহৎ,সেই বিখ্যাত হতে পারে।
যে প্রথম ক্ষমা চায় সেই অহংকার মুক্ত, এতে লজ্জার কিছুই নেই

মাজেদুর রহমান জুয়েল

অাহ্বায়ক
বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল,
বগুড়া জেলা শাখা।
আরো পড়ুন