জীবন শঙ্কায়: নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক জীবন শঙ্কায় রয়েছেন বলে অভিযোগ করেছেন। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রাণনাশে দেশী-বিদেশী হুমকি আসার কথা জানিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন।

নুরুল হক ফেসবুকে লেখেন, “জীবন শঙ্কায়! দেশী-বিদেশী হুমকি আসতেছে। হামলা-মামলা, গ্রেফতার, হুমকি-ধমকিতে থেমে যাওয়া পাত্র নুরুলহক নুর নয়। আশা করি, ইতোমধ্যেই সেটার প্রমাণ পেয়েছেন। পৃথিবীতে আজীবন বেঁচে থাকতে পারবো না এটাই সত্য জেনেই মানুষের কল্যাণে সমাজ-রাষ্ট্রের জন্য কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।”

তিনি আরও বলেন, “যতদিন বাঁচি এ প্রচেষ্টা অব্যহত থাকবে ইনশাআল্লাহ। সুযোগ-সুবিধার জন্য রাজনীতি করলে এতোদিন অনেক কিছুই পেতাম । সুতরাং হুমকি-ধমকি দিয়ে লাভ নেই। ছাত্র তথা গণমানুষের অধিকার আদায়ের এ লড়াই আমৃত্যু চলবে।”

গত রোববার (১ মার্চ) গঠনতান্ত্রিক মেয়াদ শেষ হওয়ার পর ক্যাম্পাসে থাকলে নুরুল হককে প্রাণে মেরে ফেলার হুমকি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রলীগ কর্মী। এ ঘটনায় নিরাপত্তাহীনতার কথা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে লিখিত অভিযোগ করেছেন নুরুল। আর প্রক্টর বলেছেন, ছাত্রলীগের ওই কর্মীর ‘সাইকোলজিক্যাল সাপোর্ট’ দরকার হলে তা দেওয়া হবে।

এদিকে নিজের পাসপোর্ট পেতে আদালতে রিট করেছিলেন ভিপি নুরুল হক। সোমবার রিটের বিশেষ শুনানি অনুষ্ঠিত হয়। তবে ভিপি নুরুল হকের মামলা থাকায় এ সংক্রান্ত ডকুমেন্ট জমা দেয়ার জন্য বলেছেন আদালত।

কিন্তু মামলার সঙ্গে পাসপোর্ট প্রদানের কোন সম্পর্কে নেই বলে জানান নুরুল হকের আইনজীবী অ্যাডভোকেট মহসিন রশিদ।

এ বিষয়ে মো. বিন ইয়ামিন মোল্লা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছেন, ভিপির মেয়াদ শেষ হলে যাতে গ্রেফতার করা যায় এজন্য সরকারের ইশারাতে পাসপোর্ট দেয়া হচ্ছে না। আজকে আদালতের শুনানিতে নুরকে বিরুদ্ধে পাসপোর্ট না দেয়ার মতো সুনির্দিষ্ট প্রমান না থাকা সত্ত্বে ভিন্ন প্রসঙ্গ নিয়ে আসা হয়েছে। ফলে আমরা বুঝতে পেরেছি, ভিপিকে গ্রেফতারের জন্য তাকে বিদেশে যেতে দেয়া হচ্ছে না।

এর আগে ভিপি নুর বলেছিলেন, পাসপোর্ট একটি মানুষের মৌলিক অধিকার। আমি ঢাবির কেন্দ্রীয় ছাত্র সংসদের নির্বাচিত ভিপি। ছাত্রপ্রতিনিধি হিসেবে বাইরের দেশের স্টুডেন্ট ইউনিয়নের সঙ্গে প্রোগ্রাম থাকতে পারে। নেপালের একটি ইউনিভার্সিটির ইনভাইটেশনে গেস্ট ছিলাম। কিন্তু পাসপোর্ট না থাকায় যেতে পারিনি। অক্সফোর্ড ইউনিয়নের সঙ্গে আমাদের প্রোগ্রাম হওয়ার কথা। কিন্তু পাসপোর্ট না থাকায় যেতে পারছি না।

আরো পড়ুন