লন্ডনে যুক্তরাজ্য বিএনপির বিশাল গণ পদযাত্রা স্মরণ কালের ইতিহাস।

মার্চ ফর ডেমোক্রেসি” নামক গণ পদযাত্রা কর্মসূচির আয়োজন করেছে যুক্তরাজ্য বিএনপি নেতা-কর্মীরা।

২৯ আগস্ট, মঙ্গলবার লন্ডনের হাইড পার্ক স্পিকার কর্ণার থেকে ওয়েস্ট মিনিস্টার হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটে গিয়ে পদযাত্রাটি সমাপ্ত করেন।

বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন প্রতিষ্ঠা, আওয়ামী লীগ দলীয় সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্ববধায়ক সরকারের দাবীতে লন্ডনে আয়োজন করা হয়েছে ” মার্চ ফর ডেমোক্রেসি ” নামে গণ পদযাত্রা কর্মসূচির।

২৯ আগস্ট মঙ্গলবার লন্ডনের হাইড পার্ক স্পীকার কর্ণার থেকে ওয়েস্ট মিনিস্টার হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটে গিয়ে পদযাত্রাটি শেষ হয়। যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে নেতা কর্মী ও সমর্থকগণ এসে যোগ দিয়ে দিয়েছিলেন এই গণ পদযাত্রায়।

যুক্তরাজ্য শাখা বিএনপি অনুষ্ঠিত এই পদযাত্রায় বিএনপির হাজার হাজার নেতাকর্মী অংশ নেন। অনেককে পরিবার-পরিজনসহ পদযাত্রায় অংশ নিতে দেখা যায়। পদযাত্রার বহর একপর্যায়ে কয়েক কিলোমিটার দীর্ঘ হয়ে যায়। এসময় নেতাকর্মীরা বর্তমান সরকারের পদত্যাগ দাবিসহ নানা স্লোগান দেন। অনেকে হাতে বাংলাদেশের জাতীয় পতাকা বহন করেন। পদযাত্রায় যোগ দেয়া একজন নারী বলেন, আমরা আজকের কর্মসূচিতে ২৫ থেকে ৩০ হাজার মানুষ অংশ নিয়েছি।

বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, শেখ হাসিনার পদত্যাগ এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন দাবি করছি। কোলের সন্তান নিয়ে পদযাত্রায় অংশ নেয়া আরেক নারী বলেন, আজকে আমি আমার পরিবার ও বন্ধুদের নিয়ে আসছি।
গণ পদযাত্রা সফল করতে বিভিন্ন ট্রেন স্টেশন ও মসজিদ সহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরে সভা করে লিফলেট বিতরণ করে প্রায় মাসব্যাপী প্রচারণা চালিয়েছে যুক্তরাজ্য বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী গণ।

পদযাত্রা শেষে ১০ ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিসে স্মারকলিপি প্রদান করেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, সাধারণ সম্পাদক এম কয়সর আহমেদ সহ অন্যান্য সিনিয়র নেতৃবৃন্দ।
এম কয়সর আহমদ সাংবাদিকদের বলেন, আমরা স্মারক লিপিতে আমাদের এক দফা এক দাবী উল্লেখ করেছি, বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারে, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের, যুক্তরাজ্যের হাজার হাজার মানুষের দাবী বিবেচনায় নিয়ে, শেখ হাসিনাকে পদত্যাগের জন্য কাজ করে।
হাজার হাজার মানুষের এই র‍্যালিকে ঘিরে লন্ডনের নিরাপত্তার দায়িত্বে থাকা শত শত পুলিশ রাস্তায় দায়িত্ব পালন করেছে।

আরো পড়ুন