কূটনীতিকদের নিরাপত্তা অবশ্যই নিশ্চিত করতে হবে: স্টেট ডিপার্টমেন্ট

ভিয়েনা কনভেনশন অনুসারে কূটনীতিকদের নিরাপত্তা অবশ্যই নিশ্চিত করতে হবে। নিরাপত্তা নিশ্চিত করতে স্বাগতিক যে কোনো দেশই বাধ্য বলে জানিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের প্রধান উপমুখপাত্র ভেদান্ত প্যাটেল।

পাশাপাশি রাষ্ট্রদূত এবং দায়িত্বরত কর্মকর্তারা যাতে কোনো ধরনের হামলার শিকার না হন সেজন্য যথাযথ পদক্ষেপ নেওয়া সংশ্লিষ্ট দেশের দায়িত্ব বলে উল্লেখ করেন স্টেট ডিপার্টমেন্টের এই মুখপাত্র।
ভেদান্ত প্যাটেল আরও বলেন, রাষ্ট্রদূত এবং মিশনগুলোর নিরাপত্তা যুক্তরাষ্ট্রের কাছে অধিক গুরুত্বপূর্ণ।
বাংলাদেশ সরকারের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ছয়টি দেশের রাষ্ট্রদূতদের বাড়তি নিরাপত্তা সুবিধা প্রত্যাহার করে নেওয়া এবং দুই দফায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূতের গাড়িবহরে সরকার দলীয় সমর্থকদের হামলা প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন ভেদান্ত প্যাটেল।
সোমবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশে অবস্থানরত রাষ্ট্রদূতদের নিরাপত্তার প্রসঙ্গ উল্লেখ করে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী জানতে চান, “যুক্তরাষ্ট্র এবং বৃটেনসহ বেশ কিছু দেশের রাষ্ট্রদূতদের বাড়তি নিরাপত্তা সুবিধা প্রত্যাহার করেছে বাংলাদেশ সরকার। পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, যুক্তরাষ্ট্র এবং বৃটেনসহ ছয় দেশের রাষ্ট্রদূতদের বাড়তি নিরাপত্তা সুবিধা দেয়া হবেনা। আপনি অবগত আছেনযে সাম্প্রতিক সময়ে এবং ২০১৮ সালে সরকার সমর্থকগোষ্ঠী কর্তৃক হামলার শিকার হয়েছেন যুক্তরাষ্ট্রের দুই রাষ্ট্রদূত। আপনারা কী বাংলাদেশে রাষ্ট্রদূত এবং দূতাবাসে কর্মরতদের নিরাপত্তার বিষয়টিতে উদ্বিগ্ন।”
জবাবে ভেদান্ত প্যাটেল বলেন, “আমি এই মুহূর্তে যুক্তরাষ্ট্র দূতাবাস এবং তাদের কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়ে বিশদভাবে বলতে পারছিনা। তবে ভিয়েনা কনভেনশনে কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে স্বাগতিক যেকোনো দেশ সেখানে অবস্থানরত সকল কূটনৈতিক মিশন এবং রাষ্ট্রদূতদের নিরাপত্তা নিশ্চিত করতে বাধ্য। রাষ্ট্রদূত এবং কর্মরত কর্মকর্তারা যাতে কোনো ধরনের হামলা শিকার না হন সে জন্য অবশই যথাযথ পদক্ষেপ নিশ্চিত করতে হবে। রাষ্ট্রদূত এবং মিশনগুলোর নিরাপত্তা আমাদের কাছে অধিক গুরুত্বপূর্ণ।”
উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সোমবার গণমাধ্যমকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ছয়টি দেশের রাষ্ট্রদূতদের বাড়তি নিরাপত্তা সুবিধা আর দেওয়া হবে না।

আরো পড়ুন