বন্ধু খোকার রক্তে রাঙানো বাংলাদেশ! — ইকবাল হাসান মাহমুদ টুকু

STV Desk: ২০১৯ সাল… আমার জীবন চলার পথে হাতেগোনা যে কয়েকজন বন্ধু ছিল, তাদের জীবনপ্রদীপ নেভার মিছিলে ছিল মাহফুজ, জাহাঙ্গীর, সাহান। গত রাত ২.৩০টার সময় আমেরিকা থেকে ফোন আসল, ভয়ে ভয়ে ফোন ধরলাম। যে ভয় পেয়েছিলাম সেটাই ঘটল – ‘বন্ধু খোকা’, সাদেক হোসেন, ঢাকার সাবেক মেয়র, বীর মুক্তিযোদ্ধা এর খবর। বেশ কয়েক বছর হল মরন ব্যাধি ক্যান্সারের সাথে যুদ্ধ করে বেঁচে আছে। গতমাসে দেখা করে আসলাম সাংবাদিক মনির হায়দারকে সাথে নিয়ে।

দুপুরে লাঞ্চ করলাম নামি পুরানো এক রেঁস্তোরায়। বন্ধু আমার ভাল খেতে পারল না । ওর মত বন্ধু পাওয়া ভাগ্যের ব্যাপার। আমার নিউইয়র্ক পৌঁছাতে রাত একটা বেজে গেল।অসুস্থ বন্ধু আমাকে পিক করার ও হোটেলে থাকার ব্যবস্থা করল । আমার হোটেল রুমে যাওয়া নিশ্চিত করেই তবে সে ঘুমোতে গিয়েছিল। দুইটা দিন আনন্দে কেটে গেল।

ফোনে খবর এল ডাক্তার জানিয়েছে বন্ধু আর মাত্র কয়েক দিনের পথিক । সারারাত ঘুম হল না। কত স্মৃতি… ৬০’র দশকে রাজপথ কাঁপানো মিছিল। স্টেডিয়ামে খেলা দেখার পর গোপীবাগের মোড়ে সাবুর সাথে লুচি-সবজী খাওয়া। তারপর মুক্তিযুদ্ধের কত কথা ।

মৃত্যুপথ যাত্রী বন্ধুর সাথে কথা হল। একটা কথা যতদিন বাঁচব কানে ভাসবে — ‘দোস্ত চলে যাচ্ছি, ডাক্তার জবাব দিছে। কষ্ট একটা বুকে… মৃত্যু জয় করে যে দেশ স্বাধীন করলাম, আজ সেই দেশের মাটিতে আমার কবর হবে না?

জবাব দিতে পারিনি, বুকের মাঝে রক্ত ঝরছে। এই আজকের বাংলাদেশ!

আরো পড়ুন