চীনা বিনিয়োগ ঠেকাতে ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব!

একদিনের তাৎপর্যপূর্ণ সফরে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে ঢাকায় পৌঁছান তিনি। পূর্ব কোনো কর্মসূচী ছাড়াই ভারতের পররাষ্ট্র সচিবের ঝটিকা সফরে স্বাভাবিকভাবেই আলোচনা চলছে। কি কারণে তার এই ঝটিকা সফর তা নিয়ে এখনও খোলাসা করে কেউই কিছু বলেন নি।
এ সফরের ব্যাপারে ভারত বা বাংলাদেশের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু বলা হয়নি। তবে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, বাংলাদেশে মেগা প্রকল্পে চীনের বিশাল বিনিয়োগ, অন্যদিকে ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কে চ্যালেঞ্জ- এসব ইস্যুকে সামনে রেখেই হর্ষ বর্ধন শ্রিংলার এই সফর।
অনলাইন দ্য হিন্দুতে এক প্রতিবেদনে বলা হয়েছে, তিস্তা নির্ভর সেচ বা কৃষি প্রকল্পে চীনের কাছ থেকে ১০০ কোটি ডলার সহায়তা পেতে যাচ্ছে ঢাকা। শ্রিংলার সফরে এ বিষয়টি গুরুত্ব পাবে।

সফরকালে শ্রিংলা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পারেন। এর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক হতে পারে ভারতের পররাষ্ট্র সচিবের।

আরো পড়ুন