“প্রতিটি প্রাণ মৃত্যুর স্বাদ আস্বাদন করবে, অত:পর আমার কাছেই তোমরা প্রত্যাবর্তিত হবে।”

বাবু ভাই নেই!

“প্রতিটি প্রাণ মৃত্যুর স্বাদ আস্বাদন করবে, অত:পর আমার কাছেই তোমরা প্রত্যাবর্তিত হবে।” [সূরা আল-আনকাবূত, আয়াত: ৫৭]

মৃত্যুই জীবনের শেষ ও চূড়ান্ত নির্মমতা। জীবন যিনি দান করেছেন, সেই মহান সৃষ্টিকর্তার কাছে ফিরে যেতে হবে সবাইকেই। এ অমোঘ বিধানের কোন ব্যতিক্রম নেই, কারো জন্যেই। তথাপি কিছু মৃত্যু অসহনীয়, অসহ্য। কিছু মৃত্যু বুকের ভেতরে কষ্টের পাহাড় রচনা করে, নিজেকে ভেঙ্গে চুরমার করে দেয়।

কোভিড-১৯’র গোড়ার দিকে সংগ্রাম টিভি থেকে অনুজ সাদেক আমন্ত্রণ জানায় শফিউল বারী বাবু ভাইয়ের সাথে একটি টক শোতে অংশগ্রহণ করার জন্যে। আমি সানন্দে রাজি হই। বিশ্ববিদ্যালয়ের বড় ভাই, সাবেক তুখোড় ছাত্রনেতা, একই অঞ্চল থেকে আগত, ভদ্র-নম্র-মার্জিত, সদা হাস্যজ্জল মুখ, কর্মীবৎসল রাজনীতিবিদ- সব মিলিয়ে বাবু ভাইয়ের প্রতি একটা আলাদা ভালোলাগা বহু আগে থেকেই ছিলো। তবে কাছাকাছি আসার সুযোগ ঘটে বছর তিনেক আগে চেয়ারম্যান মহোদয়ের নির্দেশিত একটি কাজকে উপলক্ষ করে। আর গেলো এপ্রিলের ২৪ তারিখে ভার্চুয়েল জগতে আমাদের শেষ দেখা।

মাত্র তিন মাসের মাথায় বাবু ভাই নেই! ভেতরে ভেতরে এতটাই ক্ষয়ে গিয়েছিলেন, তারপরও দেশ ও দলের জন্যে কী দরদ! তার চলে যাওয়ার বিভৎস সংবাদটি সোশ্যাল মিডিয়ায় দেখতে পাওয়ার পর থেকে আমি বাকরুদ্ধ হয়ে আছি। চোখের সামনে শুধু ভাসছে সেদিনের এক চিলতে মিষ্টি হাসি। আর কখনো কথা হবে না কোন টক শোতে কিংবা দেখা হবে না পৃথিবীর অন্য কোথাও! প্রিয় বাবু ভাই আমাদের ছেড়ে চলে গেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

“প্রতিটি প্রাণী মৃত্যুর স্বাদ গ্রহণ করবে। আর অবশ্যই কিয়ামতের দিনে পরিপূর্ণভাবে তাদের প্রতিদান দেয়া হবে। সুতরাং যাকে জাহান্নাম থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, সে-ই সফল। আর দুনিয়ার জীবনতো কেবল ধোঁকাময় সান্ত্বনা।” [সূরা আলে ইমরান, আয়াত: ১৮৫]

বাবু ভাই ভালো মানুষ ছিলেন। চলমান প্যানডেমিকেও তিনি হৃদয় উজাড় করে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছিলেন। আল্লাহ তার সকল গুনাহ ক্ষমা করুন এবং সৎকর্মের প্রতিদান হিসেবে তাকে জান্নাতের সর্বোচ্চ স্থানে ঠাঁই দিন। আমি শফিউল বারী বাবু ভাইয়ের স্ত্রী-সন্তানসহ শোকসন্তপ্ত পরিবারের সকল সদস্যের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

 

আবু সায়েম

– বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারমান তারেক রহমানের উপদেষ্টা

আরো পড়ুন